,

গলাব্যথায় দ্রুত সেরে উঠতে

সময় ডেস্ক : আবহাওয়া পরিবর্তনের এ সময়ে কখনও পাখা চালাতে হচ্ছে, কখনও বা গায়ে হালকা চাদর জড়ানোর প্রয়োজন পড়ছে। এতে অনেকেই জ্বরে ভুগছেন, কেউ কেউ আবার সর্দিকাশি, গলাব্যথায় নাজেহাল হচ্ছেন। এ রকমটা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধের পাশাপাশি কাশি, গলাব্যথা কমাতে ভরসা রাখতে পারেন ঘরোয়া কিছু পদ্ধতিতে।
যষ্ঠিমধু : শীতের সময়ে কাশি ও গলা খুসখুসের সমস্যা থেকে রেহাই পেতে যষ্ঠিমধু খেতে পারেন। যষ্ঠিমধু দিয়ে চা বানিয়েও খেতে পারেন। দ্রুত চাঙ্গা হয়ে উঠতে এই পানীয় দারুণ উপকারী।
লবঙ্গ : গলাব্যথা বা কাশি থেকে মুক্তি পেতে লবঙ্গের জুড়ি নেই। একটি লবঙ্গ নিয়ে তাতে ভালো করে সি সল্ট লাগিয়ে মুখে রাখুন। গলাব্যথা, গলা খুসখুস, কাশির সমস্যার দারুণ সমাধান লবঙ্গ।
বড় এলাচ : শুকনো কাশি হোক বা গলাব্যথা, বড় এলাচ দিয়েই সমস্যার সমাধান করতে পারেন। এলাচে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট গলার প্রদাহ কমাতে সাহায্য করে। বেসনের শিরা: বেসনের সঙ্গে দুধ, ঘি, হলুদ আর গোলমরিচ দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এর মধ্যে দেওয়া যায় আদাও। সর্দি-কাশি হলে মাঝেমাঝেই এই পানীয় খেতে পারেন। এতে দ্রুত কষ্ট কমবে।
দুধ-হলুদ : জ্বর, সর্দি, কাশিতে ভুগলে নিয়ম করে হলুদ-দুধ খেতে পারেন। হলুদে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট প্রদাহ কমাতে সাহায্য করে।


     এই বিভাগের আরো খবর